ভারতের বনে ঘুরে বেড়াচ্ছে ‘ব্লাক প্যান্থার’

ভারতের বনে ঘুরে বেড়াচ্ছে ‘ব্লাক প্যান্থার’

নতুন বছরের প্রথম দিনেই সুখবর মিলেছে। শীত নামতেই বক্সা বাঘ প্রকল্পে দেখা মিলল ‘ব্ল্যাক প্যান্থার’ বা ‘কালো চিতা’র। আকারে একবারে চিতাবাঘের মতো। কালো রঙের ভেতর দিয়েও চামড়ায় চিতাবাঘের চাকা চাকা দাগ ফুটে ওঠে।

শীতকাতুরে এই অতিথিরা প্রতিবছর ভুটান লাগোয়া বক্সা বাঘ প্রকল্পে নেমে আসে। এবারও জঙ্গলে বসানো ক্যামেরায় ধরা পড়ে তাদের আসার খবর। বন কর্মকর্তারা বলছেন, ডুয়ার্সের বক্সা প্রকল্পে একটি নয়, একাধিক ব্ল্যাক প্যান্থারের দেখা মিলেছে। ডুয়ার্সের জঙ্গলের জীববৈচিত্র্যে এ এক নতুন সংযোজন।

প্রতিবেদেনে বলা হয়, এর ঠিক এক বছর আগে বন অধিদফতরের ক্যামেরায় ধরা পড়েছিল একজোড়া ব্ল্যাক প্যান্থার। তার পর এক টুরিস্ট গাইড ক্যামেরাবন্দি করে রাখেন প্রাণীটিকে। এর পরেই বক্সার জঙ্গলে বসানো হয় ১৪০টি ট্র্যাপ ক্যামেরা। বিভিন্ন জঙ্গলে জীববৈচিত্র্যে কোনও পরিবর্তন হল কি না, সেটা দেখার জন্যই বসানো হয় এই ধরনের ক্যামেরা। রাজ্যের বন কর্মকর্তা বলেন, ‘গত সাতদিন ধরে জঙ্গলের বিভিন্ন জায়গায় বসিয়ে রাখা একাধিক ক্যামেরায় একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি উঠেছে। প্রতিটি প্রাণী একে অপরের থেকে আলাদা। এর থেকেই প্রমাণ হচ্ছে, বক্সার জঙ্গলে চিতাবাঘের পাশাপাশি রয়েছে ব্ল্যাক প্যান্থারও।’ 

রাজ্যের চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন বিনোদ যাদব বলেন, “বক্সা টাইগার রিজার্ভের বিভিন্ন এলাকায় বসানো ট্র্যাপ ক্যামেরা ব্ল্যাক প্যান্থারের আনুমানিক ৩০টি ছবি তুলেছে। সেগুলো পর্যালোচনা করে দেখা গেছে, ওই জঙ্গলের অভয়ারণ্যে অন্তত ৮টি ব্ল্যাক প্যান্থার রয়েছে। শুধু তাই নয়, বাঘ প্রজাতির ‘ক্লাউডেড লেপার্ড’ এবং ‘গোল্ডেন ক্যাট’ও পাওয়া গেছে ওই বনাঞ্চলে।” যাদবের দাবি, ক্লাউডেড লেপার্ডের সংখ্যা আনুমানিক ৩০টি। গাছের উপর গোল্ডেন ট্র্যাকের ছবি ক্যামেরায় ধরা পড়লেও তাদের সংখ্যা কত তা, এখনও স্পষ্ট নয়। তবে ব্ল্যাক প্যান্থার, ক্লাউডেড লেপার্ড, গোল্ডেন ক্যাটেরা জীববৈচিত্র্যের আকর্ষণ বাড়ালেও এই সব প্রাণীরা দিনের বেলা সচরাচর গভীর জঙ্গল থেকে বাইরে বের হয় না। তাই পর্যটকেরা তাদের কতটা দেখতে পাবেন, তা নিয়ে প্রশ্ন রয়েছে। 

বন কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়েছে, বক্সার পাহাড়ি অঞ্চলেই কালো চিতা বাঘ ব্ল্যাক প্যান্থারের বাস। প্রবল ঠাণ্ডায় শিকারের সন্ধানে তারা নিচে নেমে আসে। গত বছর দিনের বেলা একবারই দেখা গিয়েছিল প্রাণীটিকে। এক টুরিস্ট গাইড অরণ্যের জয়ন্তিয়া এলাকায় পাহাড়ের গা বেয়ে এক জোড়া ব্ল্যাক প্যান্থারকে নেমে আসতে দেখেছিলেন। 

ট্র্যাপ ক্যামেরায় চিতাবাঘ প্রজাতির বেশ কয়েকটি প্রাণীর ছবি ধরা পড়লেও ছবি উঠেছে না রয়্যাল বেঙ্গল টাইগারের। এত সব ভাল খবরের মধ্যে এটাই একমাত্র চিন্তার বিষয় বলে বন অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়। তাদের মতে, ‘আমাদের জঙ্গলের নামের পাশে বাঘ প্রকল্প কথাটা লেখা আছে। তাই বাঘ না পাওয়াটা অস্বস্তির।’

আপনি আরও পড়তে পারেন